নবজাতক শিশুর জন্য ২০টি এক্সক্লুসিভ গিফট আইডিয়া

20 Exclusive Newborn Baby Gift Ideas

সদ্য জন্ম নেওয়া শিশুর আগমন একটি আনন্দদায়ক অনুষ্ঠান, কেবল পরিবারের জন্য নয়, বন্ধুবান্ধব এবং আত্মীয়স্বজনের জন্যও। সদ্যোজাত শিশুকে কিছু উপহার দেওয়া বেশ বিভ্রান্তিকর হতে পারে, বিশেষত যাদের কাছে যাদের এই ব্যাপারে কোন অভিজ্ঞতা নেই। সকলেই এমন কিছু উপহার দিতে পছন্দ করতে পারেন যা নবজাতকের জন্য এক্সক্লুসিভ হবে এবং সন্তানের বাবামায়েরও পছন্দ হবে।

নবজাতকের জন্য ২০টি এক্সক্লুসিভ গিফট আইডিয়া

এখানে নবজাতকের জন্য ২০টি উপহারের আইডিয়ার একটি বিশদ তালিকা রয়েছে:

. শিশুর পোশাক

১. শিশুর পোশাক

আপনি শিশুদের বিভিন্ন পোশাক, যেমন মাইটেন, বিব, ভেস্ট, টুপি, বুটিস পছন্দ করতে পারেন। মনে রাখবেন কেবল সুতির পোশাক কিনবেন। সিনথেটিক পোশাক এড়িয়ে চলুন।

. শিশুর ডায়পার

২. শিশুর ডায়পার

ডায়পার উপহার দিলে আপনি কখন ভুল হতে পারবেন না। অনেক নামী ব্র্যান্ডের ডিসপোজেবল ডায়পার বাজারে উপলভ্য। আপনি যদি পরিবেশ সচেতন হন, তবে কাপড়ের ডায়পারও কিনতে পারেন। বয়স অনুযায়ী উপযুক্ত আকারের ডায়পার কেনার কথা মনে রাখবেন।

. শিশুর বাথ

শিশুর বাথ

নতুন মায়েরা তাদের নবজাতক শিশুকে স্নান করাতে উদ্বিগ্ন বোধ করতে পারে, কারণ তাদের খুব নমনীয় বলে মনে হয়। সুতরাং, শিশু জন্য একটি বাথ টব উপহার দেওয়া অবশ্যই এই কাজে তাদের সহায়তা করতে পারে। আপনি পোর্টেবল ধরণের বাথ কিনতে পারেন, যাতে শিশুকে স্নান করা সহজ এবং আরও ব্যবহারিক করে তোলে।

. শিশুর ফটো অ্যালবাম

শিশুর ফটো অ্যালবাম

নতুন বাবামায়েরা এই উপহারটি পছন্দ করবেন তা নিশ্চিত। শিশুর একটি ফটো অ্যালবাম উপহার দেওয়া বাবামাকে তাদের শিশুর প্রথম বছরের সমস্ত মাইলফলক রেকর্ড করতে সহায়তা করে। তারা স্মরণে রাখার জন্য শিশুর জন্মের ওজন, তার জন্মের সময়, এবং এর মতো ব্যক্তিগত বিবরণের পাশাপাশি তাদের শিশুর ছবি ও পায়ের ছাপ আটকাতে পারেন।

. শিশুকে মোড়ানোর কাপড়

শিশুকে মোড়ানোর কাপড়

শিশুদের মোড়ানোর কাপড় বা বেবি সোয়াড্ডেলিং ক্লথ এবং বেবি শিটগুলি আরেকটি উপকারী উপহার হতে পারে, কারণ শিশুরা প্রচুর ছটফট করে। অতএব, শিশুকে সাজানোর শিটগুলি সর্বদা অনেক সংখ্যায় প্রয়োজন হয়। আবারও, এগুলি সূতির কিনতে ভুলবেন না।

. রূপোর গহনা

রূপোর গহনা

ঐতিহ্যগতভাবে, সদ্যোজাত শিশুকে রূপোর জিনিস উপহার দেওয়া শুভ রূপে বিবেচিত হয়, কারণ রূপো ধাতুর বেশ কয়েকটি স্বাস্থ্যকর উপকার রয়েছে। আপনি রূপোর চুড়ি বা নূপুর থেকে রূপোর গ্লাস, বাটি বা চামচের মতো যে কোন উপহার দিতে পারেন।

. ঝুমঝুমি এবং বাজনাখেলনা

ঝুমঝুমি এবং বাজনা-খেলনা

নবজাতক শিশুদের ঝুমঝুমি এবং বাজনাখেলনাগুলির বাজারে বেশ আকর্ষণীয় পছন্দগুলিতে পূর্ণ। এগুলি কেবল মিষ্টি ডিজাইনেই পাওয়া যায় না, পাশাপাশি এগুলি মজাদার এবং শান্তকারীও, যা শিশুর জন্য নিশ্চিত বিনোদনকারী।

. শিশুর বিছানার লিনেন

শিশুর বিছানার লিনেন

শিশুর বিছানার লিনেনও একটি দুর্দান্ত উপহার। শিশুর বিছানার সেট আকর্ষণীয় ডিজাইনে পাওয়া যায়। দ্রুত শুকিয়ে যায় এমন ধরণের নির্বাচন করা ভাল ধারণা। নবজাতক শিশুর জন্য আপনি লেটেস্ট ফ্যাড, মিষ্টি মোটিফ সহ স্লিপিং ব্যাগগুলিও কিনতে পারেন যা নিশ্চিতভাবে শিশুকে আটকে রাখবে।

. শিশুর ঘর সাজানোর জিনিস

শিশুর ঘর সাজানোর জিনিস

শিশুর ঘর সাজানোর জিনিস উপহার দেওয়া মজাদার ধারণা হতে পারে। ছবির ফ্রেম, ওয়াল স্টিকার, শিশুর ঘরের লাইট, উচ্চতার চার্ট, কম্বল এবং কার্পেট, ড্রিপস ইত্যাদির মতো প্রচুর জিনিস থেকে আপনার বাছাই করতে কোন সমস্যা হবে না।

১০. কট মোবাইল / প্লে জিম

কট মোবাইল / প্লে জিম

একজন নতুন বাবামা একটি কট মোবাইল বা একটি প্লে জিম পেলে প্রশংসা করতে পারেন, যা তাদের শিশুকে আটকে রাখতে পারে, যখন বাবামা কিছু কাজ করেন। আপনি গাঢ় রঙে বাদ্যযন্ত্রগুলি বেছে নিতে পারেন।

১১. বেবি ক্যারিয়ার স্লিং

বেবি ক্যারিয়ার স্লিং

আপনি একটি শিশুর ক্যারিয়ার স্লিং বা একটি শিশুর ক্যারিয়ার বাছাই করতে পারেন। এই দুটিই ব্যবহারযোগ্য উপহার। স্লিং কেনার সময় বয়সের সুপারিশগুলি মনে রাখবেন, কারণ ছোট বাচ্চাদের সাধারণত ঘাড়ের অতিরিক্ত সহায়তা প্রয়োজন।

১২. বেবি প্যাসিফায়ার / টিথার্স

বেবি প্যাসিফায়ার / টিথার্স

নতুন বাবামায়েরা তাদের শিশুকে স্বাচ্ছন্দ্য বোধ করানোকে বেশ কঠিন কাজ হিসাবে পেতে পারেন। শিশুর প্যাসিফায়ারগুলি সেক্ষেত্রে সঠিক উপহার হতে পারে। শিশুর প্যাসিফায়ার এবং টিথাররা বিভিন্ন প্রাণীর মতো আদলে পাওয়া যায়। নিশ্চিত করুন যে এগুলি অবিষাক্ত ধরণের।

১৩. শিশুর স্কিনকেয়ার পণ্য

শিশুর স্কিনকেয়ার পণ্য

আপনি শিশুর স্কিনকেয়ার পণ্যগুলির একটি সেট উপহার দিতে পারেন, যার মধ্যে শিশুর শ্যাম্পু, বডি লোশন, ম্যাসাজের তেল, শিশুর সাবান, ডায়পার র‌্যাশের ক্রিম, শিশুর ওয়াইপ অন্তর্ভুক্ত থাকে। যে শিশুদের সংবেদনশীল ত্বক রয়েছে, আপনি তাদের জন্য বিশেষভাবে ডিজাইন করা পণ্যগুলি কিনছেন তা নিশ্চিত করুন।

১৪. শিশুর আসবাবপত্র

শিশুর আসবাবপত্র

আপনি উপহার হিসাবে শিশুর ড্রেসার বা ইউনিট, নার্সারির দোলনা চেয়ার, ট্র্যাভেল কট ইত্যাদির মতো শিশুর আসবাবের একটি অংশ কিনতে পারেন। শিশুর আসবাবপত্র বিভিন্ন স্টাইল এবং আকারে পাওয়া যায়।

১৫. শিশুকে শেখানোর কিটস

শিশুকে শেখানোর কিটস

শিশুকে শেখানোর কিটগুলি শিক্ষা দেওয়া জন্য একটি বহুমুখী উপহারের ধারণা হতে পারে, কারণ এগুলিতে প্রথম শব্দ, দেহের অংশ, সংখ্যা, রঙ ইত্যাদি শেখানোর জিনিস রয়েছে। এই জাতীয় কিটগুলির মধ্যে হাতের পুতুল, নরম প্লেয়িং ব্লক, ছড়ার সিডি / ডিভিডি সেট ইত্যাদি অন্তর্ভুক্ত থাকতে পারে।

১৬. খাওয়ানো প্রয়োজনীয় জিনিস

খাওয়ানো প্রয়োজনীয় জিনিস

অতিরিক্ত নিপলগুলির সাথে বিভিন্ন আকারের ফিডিং বোতলগুলির মতো খাওয়ানোর প্রয়োজনীয় পণ্যগুলি একটি আদর্শ উপহার হতে পারে। আপনি বোতলের ব্রাশ, বোতলের কভার, বিবস, সিপারস, ব্রেস্ট পাম্প এবং ব্রেস্ট প্যাড সহ একটি মিশ্রিত উপহার দিতে পারেন।

১৭. ডায়পার ব্যাগ

ডায়পার ব্যাগ

ডায়পার ব্যাগের মধ্যে ডিসপোজেবল ডায়পার, টিস্যু বা শিশুর ওয়াইপ, একটি চেঞ্জিং ম্যাট, ডায়পার র‍্যাস ক্রিম এবং একটি স্যানিটাইজার থাকতে পারে, এটি নতুন মায়ের জন্য দারুন উপহার হতে পারে।

১৮. ডিআইওয়াই (নিজে তৈরি করার) উপহার

ডিআইওয়াই (নিজে তৈরি করার) উপহার

আপনি নিজের সৃজনশীলতাকে হস্তনির্মিত কিছু উপহারের জন্য ব্যবহার করতে পারেন, যেমন মোজা এবং ক্যাপ, মজাদার কম্বল বা স্টাফড পুতুলগুলির সাথে একটি বোনা সোয়েটার। আপনি শিশুর নাম দিয়ে উপহারটি পারসোনালাইজও করতে পারেন। নবজাতকের মেয়ের গিফট আইডিয়ার মধ্যে লেহেঙ্গার মতো ঐতিহ্যবাহী পোশাক অন্তর্ভুক্ত থাকতে পারে। নবজাতক ছেলের উপহারের আইডিয়ার মধ্যে একটি জ্যাকেট সহ একটি সেলাই করা কুর্তা থাকতে পারে।

১৯. বেবি প্রুফিং কিট

বেবি প্রুফিং কিট

শিশু বড় হওয়ার সাথে সাথে বাবামাকে তাদের বাড়িকে বেবি প্রুফ করতে হবে। আপনি একটি বেবি প্রুফ কিট উপস্থাপন করতে পারেন, এবং সময় আসার পরে বাবামায়েরা তাদের বাড়িকে বেবি প্রুফ করতে পারবেন।

২০. গিফট চেক

কোন উপহার কেনার জন্য আপনার পর্যাপ্ত সময় না থাকলে আপনি গিফট চেকও দিতে পারেন। নতুন বাবামায়েরা নিজেরা যে উপায়ে চান টাকাটি ব্যবহার করতে পারেন।

উপহার বাছাই করার সময় বিবেচনা করার বিষয়গুলি

উপরোক্ত বিবিধ বিকল্পগুলির সাথে, নবজাতকের জন্য উপহার বাছাই করার সময় কিছু নির্দিষ্ট বিষয়গুলি মাথায় রাখা অপরিহার্য। উপহারের কিছু বৈশিষ্ট্য এখানে দেওয়া হল।

. বাস্তবসম্মত ব্যবহার

নবজাতকের জন্য প্রয়োজনীয় অনেকগুলি জিনিস রয়েছে এবং বাবামায়েরা অবশ্যই তাদের প্রতি কৃতজ্ঞ হবে যারা তাদের এমন কিছু উপহার দেয় যা তারা আসলে ব্যবহার করতে পারবে। এটি তাদের খরচ কমাতে এবং বারবার দোকানে যাওয়া থেকে সাময়িক শান্তি দিতে পারে। বাবামায়েদের কখনও ডায়পার, খাওয়ানোর বোতল বা খেলনা লাগবে না এমন হতে পারে না, তাই এগুলি দুর্দান্ত ধারণা হতে পারে।

. অনুভূতি বা মনোভাবের মানসম্মত

উপহার বাছাইয়ের সময় আপনি যে অন্য একটি দিকে যেতে পারেন সেটি হল মানসিক পথ। আপনি কোন স্ক্র্যাপবুক বা পারসনালাইজড পোশাক ইত্যাদি বিবেচনা করতে পারেন, এমন কিছু যা স্মৃতি সঞ্চয় করতে বা শিশুর জন্য পারসোনালাইজড হয়, তা ভবিষ্যতের জন্য রাখা যেতে পারে এবং এই মাসগুলির উত্তেজনা এবং সুখের কথা স্মরণ করিয়ে দেয়।

. অনন্য হওয়া

বেশিরভাগ শিশুদের প্রতিটি জিনিসের কেবলমাত্র একটি করেই প্রয়োজন হয়, তাই বাবামায়েরা ইতিমধ্যে একটি স্ট্রোলার এবং খাট কিনে ফেলেছেন হয়তো। তবে, কিছু মৌলিক জিনিসগুলিকে প্রশস্ত করে তোলে একটি ভাল ধারণা, যেমন ট্র্যাভেল কট ইত্যাদি। আপনার অনন্য উপহারটি যেন কার্যকর বা অনুভূতিযুক্ত হয়, তা নিশ্চিত করুন।

নতুন জন্ম নেওয়া শিশুর জন্য উপহার নির্বাচন করা সহজ কাজ নাও হতে পারে। মনে রাখবেন যে আপনি যে উপহারই বেছে নেন না কেন, শেষ পর্যন্ত এটির সাথে জড়িয়ে থাকা চিন্তাধারা ও ইঙ্গিতই মূল্যবান!